আজকের তারিখ- Thu-02-05-2024

আজ বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

যুগের খবর ডেস্ক: আজ শুক্রবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১লা সেপ্টেম্বর ৪৬ বছরে পা রাখল বিএনপি। ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দল গঠন করেন।

সাড়ে চার দশকের মধ্যে গত দেড় দশকের বেশি সময় ধরে সবচেয়ে প্রতিকূল সময় পার করছে দলটি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। তিনি সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষ মুক্তি পেলেও অসুস্থতা ও বিধিনিষেধের বেড়াজালে এখনো সক্রিয় হতে পারেননি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বেগম জিয়া কারাগারে যাওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন লন্ডনে বসবাসরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি দলকে সর্বস্তরে শক্তিশালী ও আন্দোলনমুখী করার উদ্যোগ নেন।

বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র নেতারা মনে করছেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের প্রচেষ্টায় দলের সর্বস্তরে গতিশীলতা ফিরেছে। প্রতি সপ্তাহে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হচ্ছে। সেখানে দেশের সর্বশেষ পরিস্থিতি ও দলীয় বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত ও প্রস্তাবনা গৃহীত হচ্ছে। এই সেপ্টেম্বরের শুরু থেকেই জোরদার আন্দোলনে নামছে দলটি। দলের নেতারা বলছেন, সরকারের পদত্যাগের এক দফা আন্দোলনের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে সরকারের পতন ঘটানোই এখন প্রধান লক্ষ্য। এই লক্ষ্য কার্যকরের জন্য আওয়ামী লীগ সরকার বিরোধী দলগুলোতে থাকা সমমনাদের নিয়ে যুগপত্ আন্দোলন বেগবান করার চেষ্টা চলছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে বিকেল ৩টায় শোভাযাত্রা বের করবে বিএনপি। সকাল থেকেই প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু করবে বিএনপির নেতাকর্মীরা। সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন জ্যেষ্ঠ নেতারা। সেখানে ফাতিহা পাঠ করা হবে।

বিকেল ৩টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে শোভাযাত্রা বরে করা হবে। শোভাযাত্রাটি ফাকিরাপুল মোড়, নটর ডেম করেজ, শাপলা চত্বর, ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হবে। বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শোভাত্রায় অংশ নেবেন। পাশপাশি সারা দেশে দলের সব শাখা নিজ নিজ সুবিধা অনুযায়ী প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )